বাংলাদেশ তাঁত বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ সেপ্টেম্বর ২০১৮

বাস্তবায়িত প্রকল্প

সিলেটের মনিপুরী তাঁত শিল্পের উন্নয়নে প্রশিক্ষণ, নক্সা উন্নয়ন, তাঁত বস্ত্র প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র স্থাপন :

সিলেটের মনিপুরী তাঁতীদেরকে উন্নত প্রযুক্তিতে বয়ন ও রংকরণ, নক্সা ও প্রিন্টিং বিষয়ে প্রশিক্ষণ প্রদান, তাঁতীদের উৎপাদিত বস্ত্র প্রাতিষ্ঠানিকভাবে বিপণনের লক্ষ্যে ৩১৬.৭৭ লক্ষ টাকা বিনিয়োগ ব্যয়ে  প্রকল্পটি বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পের আওতায় ৬০০ জন মনিপুরী তাঁতীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এছাড়া তাঁতীদের উৎপাদিত বস্ত্র বিপণনের সুবিধার্থে সিলেটের জিন্দাবাজারস্থ ওয়েস্ট ওয়ার্ল্ড শপিং সিটিতে একটি প্রদর্শনী-কাম-বিক্রয় কেন্দ্র স্থাপন করা হয়েছে। প্রকল্পটি ইতোমধ্যে রাজস্বখাতে স্থানান্তরিত হয়েছে।

রংপুর প্রশিক্ষণ কেন্দ্র, বেসিক সেন্টার ও প্রদর্শনী-কাম-বিক্রয় কেন্দ্র স্থাপন:

রংপুর ও পার্শ্ববর্তী জেলাসমূহের তাঁতীদের উন্নয়নের জন্য ৩৮৭.১৭ লক্ষ টাকা বিনিয়োগ ব্যয়ে প্রকল্পটি ২০০৮-২০০৯ অর্থ বছরে শুরু হয়ে জুন, ২০১১ মাসে সমাপ্ত হয়েছে। এ প্রকল্পের আওতায় ৫০০ জন তাঁতীকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। প্রকল্পটি ইতোমধ্যে রাজস্বখাতে স্থানান্তরিত হয়েছে।

তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচি: 

৫০১৫.০০ লক্ষ টাকা ব্যয়ে “তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচি” শীর্ষক প্রকল্প গ্রহণ করা হয়। প্রকল্পের বিতরণকৃত টাকায় অর্জিত সুদ হতে ঘূর্ণায়মান তহবিল হিসেবে ঋণ কার্যক্রমকে অব্যাহত রাখা হয়েছে।

  • ২০১৫-১৬ অর্থ বৎসরে জুন,২০১৬ পর্যন্ত ১,২০৮ জন তাঁতীকে ৩,৩২২ টি তাঁতের অনুকূলে ৪০৪.৭৮ লক্ষ টাকা ঋণ বিতরণ করা হয়েছে এবং ৩৪২.৫২ লক্ষ টাকা আদায় করা হয়েছে।
  • প্রকল্পের শুরু থেকে জুন, ২০১৬ পর্যন্ত ৪১,৬৫৯ জন প্রান্তিক তাঁতীকে ৫৭,৫২৩ টি অচল তাঁত সচল করার লক্ষ্যে ৬৫৭৭.০০ লক্ষ টাকা ঋণ প্রদান করা হয়েছে এবং ৪৪১৩.৩৫ লক্ষ টাকা আদায় করা হয়েছে। আদায়ের হার ৬৭.৮৯%।
  • উক্ত কর্মসূচির আওতায় সরকারের কাছ থেকে প্রাপ্ত ৪৮৭৪.৪৪ লক্ষ টাকার মধ্যে জুন, ২০১৬ পর্যন্ত মোট ৩৮৮৩.৮২ লক্ষ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে।​

সদ্য সমাপ্ত প্রকল্পঃ

() তাঁত বস্ত্রের উন্নয়নে ফ্যাশন ডিজাইন ট্রেনিং ইনস্টিটিউট এবং ১টি বেসিক সেন্টার স্থাপন (৩য় সংশোধিত):

বাস্তবায়নকালঃ জুলাই ২০১০ - জুন ২০১৭ পর্যন্ত।

অধিক উৎপাদনের লক্ষ্যে তাঁতিদের দক্ষতা এবং কর্মক্ষমতা বৃদ্ধিকরণ, বাজারের চাহিদা এবং ভোক্তার পছন্দ অনুযায়ী নতুন নতুন ডিজাইন উদ্ভাবন, বস্ত্রদপ্তরের ভোকেশনাল ট্রেনিং ইনস্টিটিউটের প্রশিক্ষক এবং প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে প্রকল্পের আওতায় নরসিংদী সদরে একটি ফ্যাশন ডিজাইন ও ট্রেনিং ইনস্টিটিউট এবং টাংগাইলের কালিহাতী, সিরাজগঞ্জের বেলকুচি এবং মৌলভী বাজারের কমলগঞ্জে ৩টি প্রশিক্ষণ উপকেন্দ্র স্থাপন করা হয়েছে।

ফলাফলঃ

  • প্রকল্পের আওতায় ৪টি ইনস্টিটিউট/কেন্দ্র হতে বছরে ২৪০০ জন তাঁতিকে প্রশিক্ষণ প্রদান করা সম্ভব হবে। ফলে তাঁতিদের পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে।
  • ৩ বছরে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ২১৬০০ জন লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
  • বছরে প্রায় ৪.৩২ কোটি মিটার কাপড় উৎপাদন সম্ভব হবে।

Share with :

Facebook Facebook